মেনু নির্বাচন করুন

০১ নং চৈএকোল বিল

 চৈএকোল বিল

 

                     ভৌগলিক অবস্থান: ০১ নং চৈএকোল ইউনিয়নের অনন্তরামপুর কলোনী বাজারে পশ্চিমপার্শ্বে প্রায় ২২৫০ একর জমির উপর এই বিস্তৃীন এলাকা জুড়ে এই বিলের অবস্থান।

 

বিলের ইতিহাসঃ

 

                    বর্ষা মৌসুমে এই বিলে প্রচুর দেশি মাছ পাওয়া যায়। প্রায় ২ শতাধিক জেলের জিবিকা নির্বাহ হয় এই বিলের মাধ্যমে ।কথিত আছে চৈএকোল বিল মাছের খনিতে ভরপুর  ছিল।ইরি ও বোরো মৌসুমে প্রচুর ধান উৎপাদন হয়ে থাকে এই বিলে। তাছাড়াও ২৫০ পরিবারের মধ্যে ৩৩ শতাংশের সাড়ে ৯ বিঘা জমি এবং হাল গরু বাড়ী ১৯৫৬ সালে রিপজনেশন পাড়া স্থাপন করে মাছ চাষ এবং হাল চাষ করে জিবিকা নির্বাহের কারনে ৯৯ বছরের জন্য রিপজেশন পরিবারদের এক্কালিন দান করে। বর্তমানে এই রিপজেশন পরিবার ভোগ দখল করে বিলের জমির এক তৃতীয়াংশ এবং স্থানীয়রা ক্রয় বিক্রয়ের মাধ্যমে এই বিল চাষাবাদ করে।

 

            ১৯৫৬ সালে তৎকালিন পাকিস্তান সরকার কতৃক জরিপের মাধ্যমে প্রাথমিক কয়লা খনির সন্ধান পান। পরবর্তীতে ১৯৯০ সালে এরশাদ সরকার কতৃক কয়লা উত্তোলোন ও কয়লা খনির নাম করন উদ্ভোধন করার কথা ছিল,কিন্তু গণ আন্দোলনের চাপে সৈ্রাচার সরকা্রের পতন ঘটে এই দিনে,ফলে ধামা চাপা পড়ে যায় এশিয়ার সবচেয়ে উৎকৃষ্টমানের এবং ভূ-পৃষ্টের খুব কছাকাছি কয়লার উত্তোলন। এবং আজ অবধি এই কয়লা খনির রাজনৈ্তিক আমলার  টানাটানির কারনে স্থান ভেদে ফুল বাড়ীর মধ্য পাড়া কয়লা খনি ও খালাশপীর কয়লা খনির নাম করন করা হয়।


Share with :

Facebook Twitter